রবিবার; ১৬ জুন, ২০২৪ খ্রি. Dashboard

বিজ্ঞাপন

বিজ্ঞাপন দিন
সর্বশেষ :
হু হু করে বাড়ছে তিস্তার পানি, নদীপাড়ে আতঙ্ক কুড়িগ্রামের উলিপুরে নিরাপত্তা নিশ্চিতে ৩২টি সিসি ক্যামেরা বসালো পুলিশ ঈদুল আজহাকে সামনে রেখে কুড়িগ্রামে ব্যস্ত সময় পার করছেন কামারেরা কুড়িগ্রামে বিভিন্ন পশুর হাটে জেলা পুলিশের নিরাপত্তা জোরদার কুড়িগ্রামের চর রাজিবপুরে সরকারি বিতরণকৃত চাল জব্দ
16 December

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ফ্রিজের একটি ভুলেই আপনার বাসার বিদ্যুৎ বিল বেশি আসছে

প্রকাশিত: রবিবার; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রি. - ০১:৪৯ এ.এম. | দেখেছেন: ৮৬ জন।

ফ্রিজের একটি ভুলেই আপনার বাসার বিদ্যুৎ বিল বেশি আসছে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

 

 

প্রবল গরমে এসি, ফ্যান, ফ্রিজ চালানোর ফলে ইলেকট্রিক বিল বাড়তে থাকে। ছোট ‍কিছু বিষয়ে খেয়াল না রাখলে বিলে লাগাম টানা যাবে না। এর মধ্যে অন্যতম হচ্ছে ফ্রিজ। প্রতিটি ঋতুতেই ফ্রিজের প্রয়োজন রয়েছে। ইলেকট্রনিক পণ্য যাই হোক না কেন, সেগুলোর ঠিকমতো যত্ন না নিলে সেগুলো বেশিদিন টেকে না। তাই দীর্ঘায়ুর জন্য রেফ্রিজারেটরের যথাযথ যত্ন নেয়া জরুরি।

 

 

যাদের বাড়িতে ফ্রিজ আছে, তারা সময়ে সময়ে তা পরিষ্কার করেন কিন্তু ছোটখাটো বিষয়ের প্রতি মনোযোগ দেন না। আসলে, খুব কম মানুষই জানে যে, রেফ্রিজারেটর সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করা হলে এটি ক্ষতিগ্রস্ত হবে এবং বিদ্যুৎ বিলও দ্রুত বাড়বে।

 

 

আপনি কি জানেন যে আপনার রেফ্রিজারেটর এবং দেওয়ালের মধ্যে কিছু জায়গা ছেড়ে দেওয়া দরকার, যাতে মেশিনটি আরও দক্ষতার সঙ্গে চলতে পারে? খুব কম জায়গা থাকলে ফ্রিজকে নিজেকে ঠান্ডা করার জন্য আরও বেশি পরিশ্রম করতে হবে, যা আপনার বিদ্যুতের বিল বাড়িয়ে দেবে এবং আপনার বেশি টাকা খরচ হবে।

 

 

বাতাস চলাচলের জন্য রেফ্রিজারেটরকে দেওয়াল থেকে পর্যাপ্ত দূরত্বে রাখতে হবে। এটি গুরুত্বপূর্ণ কারণ যে কোনো মেশিনকে মসৃণভাবে চালানোর জন্য এবং অতিরিক্ত গরম এড়াতে, মেশিনের চারপাশে কিছু জায়গা ছেড়ে দেওয়া প্রয়োজন।

 

 

এখন প্রশ্ন, দেওয়াল থেকে রেফ্রিজারেটর ঠিক কত দূরত্বে রাখা উচিত? পিছনের দেওয়াল থেকে ২ ইঞ্চি, উপরের ক্যাবিনেট থেকে ১ ইঞ্চি এবং উভয় দিক থেকে কমপক্ষে ১/৪ ইঞ্চি দূরত্বে রাখা উচিত। তবে এটি একটি সাধারণ নিয়ম।

 

 

প্রতিটি প্রস্তুতকারক প্রতিটি ব্র্যান্ডের জন্য আলাদা আলাদা পরিমাণের দূরত্বের উল্লেখ করতে পারে। মডেল অনুসারে আলাদা হতে পারে। তাই ম্যানুয়াল পড়া গুরুত্বপূর্ণ। বায়ু সঞ্চালনের জন্য পর্যাপ্ত জায়গা না থাকলে কম্প্রেসার অতিরিক্ত গরম হবে এবং ক্ষতিগ্রস্ত হবে।

 

 

 

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন